মৃত্যুঞ্জয়: অন্ধকারে চট্টগ্রামের বাতিঘর

 


একদিকে ছিল আনন্দ আর উচ্ছ্বাস, তারুণ্যের এক ঝনঝন শক্তি একত্রিত হয়ে আসছে। সবকিছুর পাশে, একটি ভীতিকর চেহারা পরা ছিল অভিজ্ঞ তামিম ইকবাল, শেষ ডেলিভারিতে অন্য প্রান্তে আটকে পড়েছিলেন 73 রানের ম্যাচজয়ী নক হওয়ার পরে। তামিম আশা করেছিলেন যে মোহাম্মদ নাইম বিশেষ কিছু করবেন, শুধুমাত্র তার অংশীদার যা প্রয়োজন তা খুঁজে পায়নি। যিনি এটি ঠিক পেয়েছেন তিনি হলেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের 20 বছর বয়সী মৃত্যুঞ্জয় চৌধুরী, অভিজ্ঞ ব্যাটারদের বিরুদ্ধে একটি গুরুত্বপূর্ণ ডেথ ওভারে প্রতিকূলতার বিরুদ্ধে তার স্নায়ু ধরে রেখেছিলেন।


ঢাকার বিপক্ষে তিন রানের এই জয়ে বেশ কিছু অদ্ভুততা রয়েছে। মেহেদী মিরাজের অধিনায়কত্ব থেকে বহিষ্কৃত হওয়া মিডিয়ায় একটি শিলাবৃষ্টি তৈরি করেছিল যা অতীতে বিপিএল কেলেঙ্কারির খারাপ স্মৃতি নিয়ে এসেছিল। এরপর গতকাল আফিফ হোসেনের পরিবর্তে নাঈম ইসলামকে খেলানো হয় ঢাকার বিপক্ষে প্লেয়িং ইলেভেনেও না থাকা সাবেক এই তারকা।

মৃত্যুঞ্জয়কে ঘিরে আনন্দ ছিল; অন্যান্য তরুণ বন্দুক আফিফ, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম এবং শামীম হোসেন তার দিকে এগিয়ে আসছে, প্রতিকূলতার বিরুদ্ধে যাওয়ার নিছক আনন্দের একটি উজ্জ্বল শেষ মুহূর্ত। একটি তরুণ পক্ষ, সার্কাসের মধ্যে নিজেদের জন্য উত্তর. এই চলমান বিপিএলে এই নামগুলির বেশিরভাগই তাদের বিট করেছে কিন্তু ফ্র্যাঞ্চাইজির জন্য জিনিসগুলি আনাড়ি রয়ে গেছে।


"আমরা একটি তরুণ দল। জয়ে আমাদের আনন্দ বা পরাজয়ে হতাশার অনুভূতিটা অন্যদের তুলনায় একটু বেশি। [বিপিএলের] শুরুতে আমরা খুব উৎফুল্ল ছিলাম। এটা তরুণ হিসেবে নিজেদের প্রমাণ করার ব্যাপার ছিল। আজকের খেলার জন্য অনেক পরিকল্পনা এবং যখন এটি জিতেছিল, তখন সেই আনন্দকে ধরে রাখা কঠিন ছিল,” মৃত্যুঞ্জয় গতকাল একটি সাক্ষাত্কারে ডেইলি স্টারকে বলেছিলেন।

তামিম গৌরবের জন্য সেট করেছিলেন, শেষ ওভারে তার দলের প্রয়োজন ছিল মাত্র নয় রান। "এক ওভারে নয় রান রক্ষণের জন্য খুব কম," পেসার মন্তব্য করেছেন।


তার সম্পর্কে একটি শান্ত আত্মবিশ্বাস ছিল এবং তিনি জানতেন কিভাবে তার পরিকল্পনা পরিবর্তন করতে হয়। আগের স্পেলে স্লোয়ার দিয়ে মাশরাফি বিন মুর্তজা এবং কায়েস আহমেদের উইকেট তুলে নেওয়া থেকে শুরু করে পাঁচটি ডেলিভারি বাকি থাকতেই তিনি ইয়র্কারে চলে যান। "আমি ব্যাটারদের মতে পরিকল্পনা করেছিলাম এবং তারপর কার্যকর করার চেষ্টা করেছিলাম। আতঙ্ক আপনার ভালো করে না। তামিম ভাই ক্রিজে নতুন হলে আমি ধীর গতির চেষ্টা করতাম, কিন্তু সেই মুহূর্তে আমার মনে হয়েছিল যে তিনি হয়তো এর অধীনে চলে যেতে পারেন এবং ইয়র্কার ছিল। ভাল বিকল্প। গতির পরিবর্তন তাদের বিভ্রান্ত করছিল," ম্যাচ চলাকালীন সেট-ব্যাটার তামিমের অধীনে লুকিয়ে থাকা তার একটি ইয়র্কার অবতরণ করে তিনি বলেছিলেন।

ইয়র্কার দিয়ে তামিমের ব্যাটের সুইং কমানোর বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, "আমি ক্রিজের অনেক চওড়া গিয়েছিলাম, আমি ঠিক [অফ স্টাম্পের একটু বাইরে] অবতরণ করতে চেয়েছিলাম যেখানে তার ব্যাট স্বাভাবিক অবস্থান থেকে নেমে আসবে।"

"আমি বোলিং ওভার ডেথ চ্যালেঞ্জ পছন্দ করি। আমি স্বাভাবিকের চেয়ে কম চাপ অনুভব করি এবং ব্যাটারদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করা আমাকে আত্মবিশ্বাস দেয়। আমি অনুভব করি যে ব্যাটাররা কীভাবে চিন্তা করে সে সম্পর্কে আমার ধারণা আছে। যখন আমার খারাপ দিন থাকে, আমি মনে করি আমার খারাপ দিনের যথেষ্ট অভিজ্ঞতা আছে। দুই বছর ইনজুরির সঙ্গে লড়াই করছি।"


একটিতে একটি হ্যাটট্রিক এবং আরেকটিতে তিন উইকেটসহ এখন পাঁচটি ম্যাচে তার 10টি উইকেট রয়েছে। অন্ধকারে চট্টগ্রামের জন্য একটি বাতিঘর। "আমি আমার পরিবার, আমার কোচ, আমার সমর্থন কাঠামোর জন্য এই বিপিএলে ভাল করতে চেয়েছিলাম।"


এই জয়ের সবচেয়ে বড় দিক হল এটা তাদের আশা বাঁচিয়ে রেখেছে। 'আমরা এখন খুব উজ্জীবিত'।


এদিকে, পরবর্তী রাতের খেলায়, কলিন ইনগ্রামের 49 বলে 90 রানের পরও সিলেট সানরাইজার্সের পরের রাউন্ডে যাওয়ার আশা সম্পূর্ণরূপে ম্লান হয়ে যায় কারণ তারা ফরচুন বরিশালের বিপক্ষে 12 রানে পিছিয়ে পড়ে, যারা প্রথম ব্যাট করতে গিয়ে 199 রান সংগ্রহ করেছিল, দ্বিতীয়। -এই বিপিএল সংস্করণের সর্বোচ্চ মোট, ওপেনার মুনিম শাহরিয়ার (২৮ বলে 51), সাকিব আল হাসান (19 বলে 38) এবং ডোয়াইন ব্রাভো (13 বলে 34) এবং ক্রিস গেইল (45 বলে 51) দ্রুত ফায়ার নকসের মাধ্যমে। উপর থেকে ইনিংস।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ